kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

পুঁজিবাজারে আজ সূচকের বড় উত্থান

অনলাইন ডেস্ক   

১৬ জুন, ২০২১ ১১:২৮ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে আজ সূচকের বড় উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১৬ জুন) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়া সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯০ ও ২১৮৭ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এসময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৪টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত ৪৭টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বিএসআরএম, বিবিএস ক্যাবল, অরিয়ন ফার্মা, রানার অটো, বেক্সিমকো লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো, লুব-রেফ ও সালভো কেমিক্যাল।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৮ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৩ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫২৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৫৪টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪১টি কম্পানির দাম। আর ৩৩টি কম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। 



সাতদিনের সেরা