kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে সূচকের উত্থান

অনলাইন ডেস্ক   

১১ মে, ২০২১ ১১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে সূচকের উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও লেনদেন শুরু হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঈদের আগের শেষ কার্যদিবস আজ মঙ্গলবার (১১ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ গতি দেখা যাচ্ছে।লেনদেনের প্রথম ২০ মিনিটে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। পাশাপাশি ডিএসইতে ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়ে গেছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামবৃদ্ধির মধ্য দিয়ে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে।

সকাল ১০টা ২৬ মিনিট পর্যন্ত লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়া ৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩১ পয়েন্ট।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দামবৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৪টির। আর ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৫১ কোটি ৬৬ টাকা।

এদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১০৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৩৪টির। আর ১৪টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।



সাতদিনের সেরা