kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

পুঁজিবাজারে আসছে সাউথ বাংলা ব্যাংক, আইপিও অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৯ মে, ২০২১ ২০:১২ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে আসছে সাউথ বাংলা ব্যাংক, আইপিও অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেল আরও একটি ব্যাংক। এবার অনুমোদন পাওয়া ব্যাংকটি হলো সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক।

রবিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭৭৩তম কমিশন সভায় ব্যাংকটিকে অনুমোদন দেয়া হয়।

জানা যায়, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংককে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে জনসাধারণের মাঝে শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা তোলার অনুমোদন দেয়া হয়েছে। আইপিও অনুমোদনের ক্ষেত্রে শর্ত দেয়া হয়েছে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

ব্যাংকটি পুঁজিবাজারে মোট ১০ কোটি শেয়ার ছাড়বে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য বা ফেসভ্যালু হবে ১০ টাকা। উত্তোলন করা টাকা দিয়ে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজ ক্রয় ও আইপিওর প্রক্রিয়া সম্পন্ন করতে খরচ করবে।

আইপিও অনুমোদন বিষয়ে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ উদ্দীন আহমেদ বলেন, ব্যাংক যেহেতু জনগণের অর্থ দ্বারা পরিচালিত সেহেতু তার প্রতিটি কার্যক্রমে ডিউ ডিলিজেন্স যথাযথভাবে পরিপালিত হয়ে থাকে। আর শেয়ারবাজারে অন্তর্ভুক্তির মাধ্যমে ব্যাংকের সার্বিক কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরো বাড়বে। আমাদের ব্যাংকের আর্থিক সূচকগুলো আরও উন্নতির মাধ্যমে বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। পাশাপাশি করপোরেট সুশাসন নিশ্চিতে আমরা বদ্ধপরিকর।

তিনি আরো বলেন, পুঁজিবাজার থেকে আমরা একশ' কোটি টাকা উত্তোলন করে আইপিওর খরচ ব্যতীত বাকি অর্থই সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে।

এর আগে গত বছরের নভেম্বরে এক যুগের বেশি সময় পর ব্যাংক খাতের কোম্পানি হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় এনআরবি কমার্শিয়াল ব্যাংক। ফেব্রুয়ারিতে বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) গ্রহণ শুরু করে ব্যাংকটি। এনআরবি কমার্শিয়াল ব্যাংকের আগে সবশেষ ২০০৮ সালে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ব্যাংক খাতের কোম্পানি হিসেবে পুঁজিবাজারে আসে।



সাতদিনের সেরা