kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের পতন

অনলাইন ডেস্ক   

৯ মে, ২০২১ ১১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের পতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের পতনে মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (৯ মে) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে ৫ হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়া সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১২৫০ ও ২১৩০ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৫৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কম্পানির শেয়ারের দাম।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো এনআরবিসি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, অরিয়ন ফার্মা, রবি, তাকাফুল ইন্স্যুরেন্স, এসএস স্টিল, বিডি থাই, জিবিবি পাওয়ার ও ডেল্টা স্পিনিং। 

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬০৬ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১১ পয়েন্ট কমে ১৬ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৫০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৮টি কম্পানির দর। আর ১৭টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 



সাতদিনের সেরা