kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

পুঁজিবাজারে সূচক বৃদ্ধির মধ্যে চলছে লেনদেন

অনলাইন ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ১১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচক বৃদ্ধির মধ্যে চলছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকারঘোষিত লকডাউনের অষ্টম দিন আজ বুধবার (২১ এপ্রিল) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩৯ ও ২০৯৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত ৭৪টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রবি, লাফার্জহোলসিম, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা, সামিট পাওয়ার, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, পাওয়ার গ্রিড ও ফেডারেল ইন্স্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে সূচক ২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৫৪ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময় ৪২টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৪টি কম্পানির দর। আর ১২টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত। 



সাতদিনের সেরা