kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

পুঁজিবাজারে আজ সূচকের বড় পতন

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে আজ সূচকের বড় পতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় পতনের মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত নিষেধাজ্ঞার সপ্তম দিন আজ রবিবার(১১ এপ্রিল) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৩ পয়েন্ট কমে ৫ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৬ ও ১৯৯৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত  রয়েছে ৪১টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, রবি, বিডি ফাইন্যান্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, লংকাবাংলা, এশিয়া প্যাসিফিক  ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স ও লাফার্জহোলসিম।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ৪৭ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৩৩ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৮ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৯টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৩টি কম্পানির দর। আর ১১টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 



সাতদিনের সেরা