kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

জেন ল্যাব এবং পরিবর্তন ফাউন্ডেশনের চুক্তি

এসডিজি অর্জনে কাজ করবে ‘পীস ক্যারাভ্যান’

নিজস্ব প্রতিবেদক   

১৬ মার্চ, ২০২১ ২১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



দুটি যুব-নেতৃত্বাধীন সামাজিক সংগঠন “জেন ল্যাব” এবং “পরিবর্তন ফাউন্ডেশন” এর মধ্যকার দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক আজ গুলশান-২ এর একটি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। জেন ল্যাব এই শিল্প সংস্কৃতি নির্ভর প্রকল্প “পীস ক্যারাভ্যান” এ উদ্যোগী হয়েছে। ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) এর সমর্থনে ঢাকার নাগরিক জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জরুরী প্রচারণা এবং বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করবে।

এই নির্দিষ্ট প্রকল্পে জেন ল্যাব টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ১৬ ‘ন্যায়বিচারপূর্ণ, শান্তিময় এবং অংশগ্রহণমূলক সমাজ প্রচারণা’ আর একইসাথে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৫ ‘লিঙ্গ-সমতা’য় তৃতীয় লিঙ্গ ও প্রতিবন্ধীদের কর্মক্ষেত্র ও কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে কাজ করবে। ইউএনডিপির এর পার্টনারশিপস ফর এ টলেরেন্ট অ্যান্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি) ডিপার্টমেন্ট প্রকল্পটি সফল্ভাবে বাস্তবায়নের জন্য সংগঠনটিকে কৌশলগত ও আর্থিক সহায়তা সরবরাহ করছে।

একইসাথে আইপিডিসি ফাইন্যান্স এই প্রকল্পের জন্য সহযোগী অংশীদার হিসেবে কাজ করছে। বিশেষ প্রকল্পটি ঢাকা মহানগরে কিছু নির্ধারিত বাস, রিকশা বা গণযোগাযোগ মাধ্যমে নির্বাচিত সৃজনশীল শিল্পকর্মের নিখুঁত ও দৃষ্টিনন্দন প্রদর্শন এর মধ্যে দিয়ে উন্নয়নমূলক এবং ইতিবাচক সামাজিক পরিবর্তনে উত্সাহ উদ্দীপক-বার্তা তুলে ধরবে। 

পরিবর্তন ফাউন্ডেশন জেন ল্যাব এর সাথে অংশগ্রহণমূলক প্রচারণা প্রসারে অংশীদারিত্বে সম্মত হয়েছে। জেন ল্যাব এর কার্যনির্বাহী পরিচালক রাতুল দেব এবং পরিবর্তন ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট ব্যারিস্টার আহসান হাবীব ভূঁইয়া উভয় প্রতিষ্ঠানের অন্যান্য সদস্যদের উপস্থিতিতেই তাঁদের সংগঠনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। 

আহসান হাবীব ভূঁইয়া বিবৃতিতে বলেন, ‘সমাজের সকল শ্রেণির সামাজিক অন্তর্ভুক্তিকরণে বাধা সৃষ্টিকারী কাজগুলো আমাদের পয়েন্ট করতে হবে এবং এগুলো নির্মূলে কাজ করতে হবে। পিস ক্যারাভান এর অংশ হতে পেরে আমি আনন্দিত। নাগরিক জীবনের বিভিন্ন সমস্যা আর এর সমাধানে আয়োজিত এই সৃজনশীল উদ্যোগ নিশ্চয়ই শান্তিপূর্ণ সহাবস্থান আর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।’ 



সাতদিনের সেরা