kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

অনলাইন ডেস্ক   

৩ মার্চ, ২০২১ ১২:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ওঠানামার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (৩ মার্চ) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে এক পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট কমে যথাক্রমে ১২৪৫ ও ২১০৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৩৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টি কম্পানির শেয়ারের দর।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, রবি, লার্ফাজহোলসিম, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, জিবিবি পাওয়ার, ই-জেনারেশন, সামিট পাওয়ার, আইএফআইসি ব্যাংক ও সিটি ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে এক পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৯ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৬৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ের মধ্যে ৫০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৭টি কম্পানির দর। আর ৪০টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা