kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ওঠানামার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১২২৩ ও ২০৫২ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টি কম্পানির শেয়ারের দর।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো  বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, রবি, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন হাইটেক, বিকন ফার্মা, সামিট পাওয়ার, রিপাবলিক ইন্স্যুরেন্স ও অগ্রণী ইন্স্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৯ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৮ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৮৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ২০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৩৯টি কম্পানির দর। আর ১৮টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 

 

মন্তব্য



সাতদিনের সেরা