kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

অনলাইন কুরিয়ার প্লাটফর্ম পেপারফ্লাই-এ ভ্যাট গোয়েন্দার অভিযান

নিজস্ব প্রতিবেদক   

৪ ফেব্রুয়ারি, ২০২১ ২২:১৬ | পড়া যাবে ২ মিনিটে



অনলাইন কুরিয়ার প্লাটফর্ম পেপারফ্লাই-এ ভ্যাট গোয়েন্দার অভিযান

ভ্যাট ফাঁকির অভিযোগে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর অনলাইন কুরিয়ার প্রতিষ্ঠান পেপারফ্লাই এ অভিযান করেছে। এতে ভ্যাট ফাঁকির বিপুল অনিয়ম পাওয়া গেছে। ভ্যাট গোয়েন্দার একটি দল গতকাল বুধবার রাজধানীর বনানীর রোড ১ এর বাড়ি ৫২ তে পেপারফ্লাই এর হেড অফিসে অভিযানটি করে। গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান করা হয়। এতে ঐ প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে গোয়েন্দা দল।

ভ্যাট গোয়েন্দা সংস্থার সহকারী পরিচালক মুহম্মাদ মহি উদ্দীন এতে নেতৃত্ব দেন। গোয়েন্দা অভিযানে প্রাথমিকভাবে দেখা যায়, নভেম্বর ও ডিসেম্বর ২০২০ এ প্রতিষ্ঠানটি পণ্য ডেলিভারি দিয়ে ৫.৭৭ কোটি টাকার উপর প্রযোজ্য ভ্যাট জমা দেয়নি।

পেপারফ্লাই রাজধানীর গুলশান সার্কেলে অনলাইন কুরিয়ার সার্ভিস হিসেবে নিবন্ধন গ্রহণ করে।এর ভ্যাট নিবন্ধন ০০০০৫৮৮১৫-০১০১। সারা দেশে পেপারফ্লাই এর ৮৭টি ডেলিভারি সেন্টার রয়েছে। 

অনলাইন নিবন্ধন অনুসারে, পেপারফ্লাই অনলাইন শপিং প্লাটফর্ম দারাজসহ অন্যন্য মাধ্যম হতে পণ্য সংগ্রহ করে গ্রাহকের নিকট সরবরাহ করে থাকে। এই ডেলিভারি চার্জের উপর ১৫% হারে ভ্যাট প্রযোজ্য। 

অভিযানে আরো দেখা যায়, উক্ত দুই মাসে সংগৃহীত ভ্যাট পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে জমা দেওয়ার বাধ্যবাধকতা থাকলেও তারা সেটি করেনি। ভ্যাট আইনের ধারা ৩৩ অনুযায়ী পণ্য বা সেবা সরবরাহের সময়েই এই ভ্যাট পরিশোধ করার বিধান রয়েছে। 

অনুসন্ধানে দেখা যায়, গোপনকৃত এই ৫.৭৭ কোটি টাকার উপর ১৫% হারে ৮৬.৫১ লক্ষ টাকা ফাঁকি হয়েছে, যা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ পরিশোধ করেনি। এই অনিয়মের কারণে পেপারফ্লাই এর বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়েরের প্রস্তুতি প্রক্রিয়াধীন। 

মন্তব্য



সাতদিনের সেরা