kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

১৫ হাজার কৃষক পাবেন আধুনিক কৃষি প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক   

১৩ জানুয়ারি, ২০২১ ১৭:১৬ | পড়া যাবে ২ মিনিটে



১৫ হাজার কৃষক পাবেন আধুনিক কৃষি প্রশিক্ষণ

ফাইল ফটো

কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ ও কৃষকদের দক্ষতা বৃদ্ধিতে যৌথ কর্মসূচি নেওয়া হয়েছে। বৈশ্বিক এই কর্মসূচির আওতায় দেশের প্রায় ১৫ হাজার প্রান্তিক কৃষককে আধুনিক কৃষি বিষয়ে প্রশিক্ষণ দেবে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান বায়ার ক্রপসায়েন্স লিমিটেড। এই উদ্যোগকে সফল করতে সহযোগী হিসেবে থাকবে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এবং স্থানীয়ভাবে সহযোগিতা করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বায়ার, বিশ্বব্যাপী ‘বেটার ফার্মস-বেটার লাইভস’ উদ্যোগের মাধ্যমে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার প্রায় ২০ লাখ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বেটার লাইফ ফার্মিং কেয়ার প্যাকেজের আওতায় বিনা মূল্যে নানা ধরনের সেবা দিয়ে থাকে। এর আওতায় উচ্চফলনশীল হাইব্রিড বীজ, বালাইনাশক, ব্যক্তিগত সুরক্ষা উপকরণ, নিরাপত্তামূলক প্রশিক্ষণ উপকরণ দেওয়া হচ্ছে। এই কর্মসূচির আওতায় গত আমন ও বোরো মৌসুমে কভিড পরিস্থিতি মোকাবেলায় দেশের ৫৯ জেলার ২৪২টি উপজেলায় এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনা মূল্যে উন্নত হাইব্রিড বীজ সরবরাহ করা হয়েছে। কার্যক্রমের বাড়তি উদ্যোগ হিসেবে দেশের আরো ১৫ হাজার প্রান্তিক কৃষককে উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। বপন থেকে ফসল কাটা পর্যন্ত আধুনিক চাষাবাদ পদ্ধতি, উন্নত বীজ, স্থানীয় চাহিদা পূরণ, বালাই ব্যবস্থাপনা ও উন্নত প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।

এ বিষয়ে বায়ার ক্রপসায়েন্স লিমিটেড বাংলাদেশের এমডি জাহিদুল ইসলাম বলেন, বায়ারের লক্ষ্য হলো আধুনিক কৃষি উপকরণ ও সেবা পৌঁছানোর মাধ্যমে কৃষি উত্পাদন বৃদ্ধি ও প্রান্তিক কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন। ২০৩০ সালের মধ্যে উন্নয়নশীল দেশের প্রায় ১০ কোটি প্রান্তিক কৃষককে সেবা পৌঁছানোর লক্ষ্য রয়েছে বায়ারের।

মন্তব্য



সাতদিনের সেরা