kalerkantho

রবিবার। ২২ ফাল্গুন ১৪২৭। ৭ মার্চ ২০২১। ২২ রজব ১৪৪২

সোনার দাম ভরিতে বাড়ল ১৯৮৩ টাকা

অনলাইন ডেস্ক   

৬ জানুয়ারি, ২০২১ ০০:২৪ | পড়া যাবে ২ মিনিটে



সোনার দাম ভরিতে বাড়ল ১৯৮৩ টাকা

দেশের বাজারে আবারও সোনার দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ছে। যা বুধবার (৬ জানুয়ারি) থেকে কার্যকর হবে। অর্থাৎ বুধবার থেকে ২২ ক্যারেটের সোনা কিনতে হলে প্রতি ভরির দাম পড়বে ৭৪ হাজার ৬৫০ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটি মঙ্গলবার (৫ জানুয়ারি) রাতে সোনার মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত নিয়েছে। পরে সেটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়। সর্বশেষ ২ ডিসেম্বর সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমিয়েছিল সমিতি।

নতুন দর কার্যকর হওয়ায় বুধবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৪ হাজার ৬৫০ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭১ হাজার ৫০০ টাকা, ১৮ ক্যারেট ৬২ হাজার ৭৫২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫২ হাজার ৪৩০ টাকায়। অন্যদিকে রুপার দাম অপরিবর্তিত থাকবে।

দেশের বাজারে সোনার অলংকারের দাম আবার ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ছে। তাতে ভালো মানের- অর্থাৎ ২২ ক্যারেট সোনার ভরি ৭৪ হাজার ৬৫০ টাকায় গিয়ে দাঁড়াবে। নতুন দর বুধবার সারা দেশে কার্যকর হবে।

মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭২ হাজার ৬৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫০ হাজার ৪৪৭ টাকায়। বুধবার থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ছে।

গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ বার দেশের বাজারে সোনার দাম পরিবর্তন হয়েছে। তার মধ্যে আটবার বেড়েছে, কমেছে ছয়বার। শেষ পর্যন্ত প্রতি ভরির দাম বেড়েছে ১২ হাজার ৩০৬ টাকা। তার মানে, প্রতি মাসে গড়ে এক হাজার টাকার বেশি দাম বেড়েছে গত বছর।

গত বছরের ৬ আগস্ট দেশের বাজারে প্রতি ভরি সোনার দাম বেড়ে ৭৭ হাজার ২১৬ টাকায় দাঁড়ায়। এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। আর সর্বনিম্ন দাম ১৯৭১ সালে সোনার ভরি ছিল ১৬০ টাকা। 

মন্তব্য



সাতদিনের সেরা