kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

অনলাইন ডেস্ক   

১৭ ডিসেম্বর, ২০২০ ১১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

প্রতীকী ছবি।

সূচকের পতনের মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৭৯ ও ১৭৯৬ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ২০৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৮টি কম্পানির শেয়ার দর।

এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো— বেক্সিমকো লিমিটেড, জেএমআই সিরিঞ্জ, ডোমেনেজ, ন্যাশনাল পলিমার, বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, নর্দার্ন ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক ও এক্সপ্রেস ইন্স্যুরেন্স।

বৃহস্পতিবার লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে ৫ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭০৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৩২টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪০টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৩৪টি কম্পানির শেয়ারের দর।

মন্তব্য



সাতদিনের সেরা