kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন শুরু ৮ ডিসেম্বর

অনলাইন ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২০ ২০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন শুরু ৮ ডিসেম্বর

আগামী ৮ ডিসেম্বর শুরু হচ্ছে দুদিনব্যাপী ‘বাংলাদেশ-নেদারল্যান্ডস বিনিয়োগ সম্মেলন’। নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস ডাচ সরকারের সহযোগিতায় ডাচ উদ্যোক্তা, উদ্ভাবক এবং ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সম্ভাবনা চিহ্নিত করার লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আজ শুক্রবার হেগের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। আগামী ৮ ও ৯ ডিসেম্বর এ বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় চেম্বার, ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, ইনভেস্টমেন্ট প্রোমোটিং অ্যাসোসিয়েশন দূতাবাসের এই উদ্যোগকে সক্রিয়ভাবে সমর্থন করছে। ব্যবসা সংক্রান্ত ডাচ সরকারের শীর্ষ সংস্থা নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এজেন্সিও (আরওভি) এই উদ্যোগের সঙ্গে প্রথমবারের মত স্বতঃস্ফূর্তভাবে সংযুক্ত হয়েছে।

সম্মেলনে যে খাতগুলি চিহ্নিত করা হয়েছে, তা নির্ধারণে ডাচদের আগ্রহের বিষয়টি বিবেচনার পাশাপাশি বাংলাদেশ অর্থনীতির ভবিষ্যত প্রবৃদ্ধিতে এসব খাতের অর্থনৈতিক গুরুত্বও বিবেচনায় নেওয়া হয়েছে। গতানুগতিক ব্যবসা বা বিনিয়োগ সেমিনার বৈঠক হতে ভিন্নধর্মী এই সম্মেলন সুনির্দিষ্ট খাতভিত্তিক তিনটি ওয়েবিনারে সমন্বয়ে অনুষ্ঠিত হবে যেখানে আগ্রহী ডাচ উদ্যোক্তারা বাংলাদেশ ও নেদারল্যান্ডসের খাত সংশ্লিষ্ট মূখ্য ব্যক্তিত্বের উপস্থিতিতে বাংলাদেশের ব্যক্তি-বেসরকারি খাতের আস্থাভাজন প্রতিষ্ঠান- অংশীদারদের সঙ্গে দীর্ঘমেয়াদী সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করার চেষ্টা করবে।

বাংলাদেশ দূতাবাসের এই উদ্যোগে ঢাকা এবং আমস্টারডামে অবস্থিত দুটি বিনিয়োগ পরামর্শক প্রতিষ্ঠান লাইট ক্যাসেল পার্টনারস ও ল্যারিভ ইন্টারন্যাশনাল গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। সম্মেলনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ তিনটি খাতে (কৃষি-খাদ্য, হালকা প্রকৌশল, এবং পানি-সমুদ্র সম্পদ) বিনিয়োগ আলোচনা প্রাধান্য পাবে।

আগ্রহী যে কেউ এই (ভার্চুয়াল) সম্মেলনের পূর্ণাঙ্গ সম্প্রচার নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজ (facebook.com/bangladeshembassyTheHague) এবং একইসাথে বাংলাদেশি অংশীদারদের ফেসবুক পেজ থেকে সরাসরি ফলো করতে পারবেন বলে জানা গেছে সংবাদ বিজ্ঞপ্তি থেকে।

মন্তব্য



সাতদিনের সেরা