kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

কমেছে সোনার দাম

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২০ ০৯:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



কমেছে সোনার দাম

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে সোনার দাম কমিয়েছেন দেশীয় ব্যবসায়ীরা। গতকাল বুধবার থেকে ভরিপ্রতি দুই হাজার ৫০৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর ফলে ভালোমানের ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার বিক্রি হচ্ছে ৭৩ হাজার ৮৩৩ টাকায়। সর্বশেষ গত ১৫ সেপ্টেম্বর আগস্ট সোনার দাম ভরিতে সাড়ে দুই হাজার ৩৩৩ টাকা বৃদ্ধি করেছিল সমিতি। বিশ্ববাজারে সোনার দাম নিম্নমুখী থাকায় দেশের বাজারে মূল্যবান এই ধাতুর দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়।

গতকাল থেকে ২১ ক্যারেট প্রতি ভরি ৭০ হাজার ৬৮৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৯৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার প্রতি ভরি বিক্রি ৫১ হাজার ৬১৩ টাকায়। এর আগে গত মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৬ হাজার ৩৪১ টাকা, ২১ ক্যারেট ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৪৪৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫৪ হাজার ১২১ টাকায়। গতকাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনা ভরিতে দুই হাজার ৫০৮ টাকা কমেছে।

কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দর ঊর্ধ্বমুখী। সেই কারণে দেশের বাজারেও দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। গত ২৩ জুন সোনার দাম ভরিতে পাঁচ হাজার ৮২৫ টাকা, গত ২৪ জুলাই দুই হাজার ৯১৬ টাকা এবং ৬ আগস্ট চার হাজার ৪৩৩ টাকা বৃদ্ধি করে জুয়েলার্স সমিতি। তারপর দুই দফায় কমে চার হাজার ৯৫৮ টাকা। অবশ্য হঠাৎ করেই বিশ্ববাজারে দাম কমতে থাকে সোনার দাম। গত শুক্রবার প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল এক হাজার ৮৭১ ডলার। মঙ্গলবার সেটি কমে এক হাজার ৮০৫ ডলার হয়।

মন্তব্য



সাতদিনের সেরা