kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

ডিএসইতে প্রি-ওপেনিং ও পোস্ট-ক্লোজিং সেশন চালু

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২০ ১০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



ডিএসইতে প্রি-ওপেনিং ও পোস্ট-ক্লোজিং সেশন চালু

প্রতীকী ছবি।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে শুরু হয়েছে প্রি-ওপেনিং, ওপেনিং, ক্লোজিং ও পোস্ট-ক্লোজিং সেশন। ডিএসইর উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টায় ডিএসইর প্রি-ওপেনিং ও ওপেনিং সেশন শুরু হয়। এ সেশনে বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনা বা বেচায় আদেশ দিয়েছেন। এ সেশনে একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হয়। সর্বোচ্চ সংখ্যক ক্রেতা-বিক্রেতা যেই প্রাইসে থাকবে সেটাই হবে ওপেনিং প্রাইস। নিয়মিত সময়ে গিয়ে এ ওপেনিং প্রাইসে লেনদেনটি সম্পন্ন হয়। পরবর্তীতে স্বাভাবিক নিয়মে নিয়মিত সেশনটি চালু রয়েছে।

এদিকে দুপুর আড়াইটায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট-ক্লোজিং সেশন। অর্থাৎ দুপুর ২টা ৩০টা থেকে ২টা ৪০টা পর্যন্ত ক্লোজিং ও পোস্ট-ক্লোজিং সময় ধরা হবে। এ সময়ে বিনিয়োগকারীরা নতুন করে কোনো শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার কেনা বা বেচার সুযোগ পাবেন।

চলতি বছরের ২০ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন, ক্লোজিং সেশন ও পোস্ট-ক্লোজিং সেশন স্টেকহোল্ডারদের ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন করা সাপেক্ষে চালু করার জন্য অনুমোদন করেছে। এজন্য ডিএসই গত ২২ অক্টোবর শীর্ষ ২০ ট্রেকহোল্ডারদের নিয়ে এরইমধ্যে ইউএটি সম্পন্ন করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা