kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

কারিগরি সমস্যায় চালু হয়নি ব্যাংক ও এমএফএসের মধ্যে আন্তলেনদেন

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২০ ২০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



কারিগরি সমস্যায় চালু হয়নি ব্যাংক ও এমএফএসের মধ্যে আন্তলেনদেন

ব্যাংক  ও মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) মধ্যে আন্তলেনদেন অবশেষে চালু করা যায়নি। কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার থেকে চারটি ব্যাংক ও চারটি এমএফএসের মধ্যে এই আন্তলেনদেন চালু হওয়ার কথা ছিল। কিন্তু কিছু কারিগরি সমস্যার কারণে শেষ পর্যন্ত তা চালু করা থেকে পিছু হটে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সকালেই কেন্দ্রীয় ব্যাংক থেকে মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে আন্তলেনদেন চালু না করতে মৌখিকভাবে নির্দেশনা দেওয়া হয়। তাদের বলা হয়, আন্তলেনদেন চালুর প্রক্রিয়াটি আরো পর্যালোচনা করে দেখা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, কারিগরি কিছু সমস্যার কারণে শেষ পর্যন্ত আন্তলেনদেন চালু করা সম্ভব হয়নি। তবে দ্রুত সময়ের মধ্যেই এই সেবা চালু করা সম্ভব হবে বলেও জানান তারা।

ব্যাংক ও এমএফএসের মধ্যে আন্তলেনদেন চালুর বিষয়ে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার জারি করা হয়। এতে বলা হয়, দেশে নগদ অর্থের লেনদেন কমাতে সব ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানের মধ্যে আন্তলেনদেন সেবা বাস্তবায়নের কাজ চলছে। সফলভাবে পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্নকারী ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠান মঙ্গলবার থেকে লেনদেন শুরু করবে। যারা প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি, তাদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এ সেবা চালু করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, কারিগরি কিছু সমস্যার কারণে আন্তলেনদেন চালুর প্রক্রিয়াটি এখনই শুরু করা যায়নি। এটা মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান ও সংশ্লিস্ট ব্যাংকগুলোকে মৌখিকভাবে জানানো হয়েছে।

জানতে চাইলে বিকাশের যোগাযোগ বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, আমরা এ সেবা চালুর ক্ষেত্রে পুরোদমে প্রস্তুত ছিলাম। কিন্তু হঠাৎ করে সকালে বাংলাদেশ ব্যাংক থেকে মৌখিকভাবে আমাদের এ সেবা চালু করতে নিষেধ করা হয়েছে। তবে কবে এই সেবা চালু করা হবে সে সম্পর্কে আমাদের কিছু বলা হয়নি।

জানা গেছে, প্রধম ধাপে চারটি ব্যাংক ও চারটি এমএফএস প্রতিষ্ঠান এই সেবায় যুক্ত হবে। ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল, আল-আরাফাহ্ ইসলামী ও পূবালী ব্যাংক। আর মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান হলো- বিকাশ, ইসলামী ব্যাংকের এমক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ইসলামিক ওয়ালেট। 

মন্তব্য



সাতদিনের সেরা