kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে সূচকের ওঠানামা

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২০ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে সূচকের ওঠানামা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর- অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে এক পয়েন্ট কমে চার হাজার ৯১৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে যথাক্রমে ১১১৫ ও ১৬৯৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৮৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টি কম্পানির শেয়ারের দাম।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো গ্লোবাল ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, রিপাবলিক ইনস্যুরেন্স, রূপালী ইনস্যুরেন্স, বেক্সিমকো, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ইনস্যুরেন্স, নর্দার্ন ইনস্যুরেন্স ও পাইওনিয়ার ইনস্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে আট পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে দুই পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচক কিছুটা নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে তিন পয়েন্ট বেড়ে চার হাজার ৯২০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ২৮টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৪টি কম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ১০টি কম্পানির শেয়ারের দর। 

মন্তব্য



সাতদিনের সেরা