kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

লেনদেন বাড়লেও সূচক কমেছে

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০২০ ০৯:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



লেনদেন বাড়লেও সূচক কমেছে

ফাইল ফটো

শেয়ার বিক্রির চাপ থাকায় পুঁজিবাজারে বড় পতন হয়েছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ৫৮ পয়েন্ট হ্রাস পেয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮৬ পয়েন্ট। তবে দুই বাজারেই লেনদেন আগের দিনের চেয়ে বৃদ্ধি পেয়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭৫ কোটি ১০ লাখ টাকা আর সূচক কমেছে ৫৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৭৯৩ কোটি ৮১ লাখ টাকার আর সূচক কমেছিল ১৭ পয়েন্ট। সেই হিসাবে সূচকে বড় পতন হলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনের শুরুতে শেয়ার কিনতে সামান্য চাপ থাকলেও পরবর্তীতে বিক্রির চাপ বাড়ে। এতে দিনের সূচকে বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে ৪৮৫৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২১ পয়েন্ট কমে ১৬৪৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১০৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ২৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে রূপালী ইনস্যুরেন্স। কম্পানিটির লেনদেন হয়েছে ২৭ কোটি ৫৩ লাখ টাকার। দ্বিতীয় স্থানে থাকা রিপাবলিক ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৬ লাখ টাকার আর তৃতীয় স্থানে থাকা ফেডারেল ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ২০ কোটি ৬১ লাখ টাকার।

সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ২৫ লাখ টাকার আর সূচক কমেছে ৮৬ পয়েন্ট। লেনদেন হওয়া ২৭৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টির। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৮৯ লাখ টাকার।

মন্তব্য



সাতদিনের সেরা