kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে সূচক বাড়তি

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২০ ১২:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে সূচক বাড়তি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (২৭ সেপ্টেম্বর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২৯ ও ১৭০৩ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯৩ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এইসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১২টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো সন্ধানী ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, এক্সপ্রেস  ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৮ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৩৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে চার  কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪৭টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৪টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৩টি কম্পানি শেয়ারের দর। 

মন্তব্য



সাতদিনের সেরা