kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে আজ শুরুতেই দরপতন

অনলাইন ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২০ ১১:২৩ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ শুরুতেই দরপতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেনের শুরুতেই দরপতন দেখা দিয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব কটি মূল্য সূচকের বড় পতন হয়। এর আগে টানা তিন কার্যদিবস দরপতন হয়। মূল্য সূচকের পতনের সঙ্গে দেখা দিয়েছে লেনদেনে ধীরগতি। প্রথম আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে দেড়শ কোটি টাকার কম লেনদেন হয়েছে। এর সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

শুরুতেই লেনদেনে অংশ নেওয়া প্রায় সব কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। এতে লেনদেন সময় আধাঘণ্টা পার হওয়ার আগেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট পড়ে যায়। অবশ্য এরপর কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ে। এতে কমে সূচক পতনের মাত্রা। সকাল ১০টা ৪৪ মিনিটে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪ পয়েন্ট কমে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ কমেছে ৬ পয়েন্ট।

এই সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৮টির। আর ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৫৮ কোটি চার লাখ টাকা।

এদিকে শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে দুই কোটি ২৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

 

মন্তব্য



সাতদিনের সেরা