kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচক বাড়তি

অনলাইন ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২০ ১২:১৭ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ সূচক বাড়তি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (২০ সেপ্টেম্বর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর- অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১২২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৬৫ ও ১৭৬৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো নিটল ইনস্যুরেন্স, রিপাবলিক ইনস্যুরেন্স, মুন্নু সিরামিক, ডেল্টা হাউজিং, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, রূপালী ইনস্যুরেন্স, গ্লোবাল ইনস্যুরেন্স ও প্রভাতী ইনস্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৩ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১২৪ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কম্পানির শেয়ার। 

মন্তব্য



সাতদিনের সেরা