kalerkantho

শুক্রবার । ১০ আশ্বিন ১৪২৭ । ২৫ সেপ্টেম্বর ২০২০। ৭ সফর ১৪৪২

পুঁজিবাজারে আজ সূচক ওপরের দিকে

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে আজ সূচক ওপরের দিকে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১২০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৭২ ও ১৭৬৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৮৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো ইউনাইটেড পাওয়ার, নিটল ইন্স্যুরেন্স, কনফিডেন্স সিমেন্ট, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, বেক্সিমকো ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স, ওরিয়ন ইনফিউশন ও কেপিসিএল।

লেনদেন শুরু প্রথম পাঁচ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৯ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৪ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচক বাড়তে থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৫১টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৫টি কম্পানির আর অপরিবর্তিত রয়েছে ১০টি কম্পানির শেয়ারের দর। 

মন্তব্য



সাতদিনের সেরা