kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

সুশাসন নিশ্চিত হলে রাজস্ব আদায় বাড়বে : এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক   

১৩ আগস্ট, ২০২০ ২০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুশাসন নিশ্চিত হলে রাজস্ব আদায় বাড়বে : এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম রাজস্ব প্রশাসনে সুশাসন নিশ্চিত করার উপর জোর দিয়েছেন। একই সঙ্গে উদ্ভাবনের কথাও বলেছেন। তিনি বলেন, উদ্ভাবন এবং সুশাসন নিশ্চিত করা গেলে রাজস্ব আদায় বাড়তে বাধ্য।

আজ বৃহস্পতিবার ঢাকা কাস্টম হাউজে সফটওয়্যার উদ্বোধন ও রাজস্ব পর্যালোচনা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি জানান, বিমানবন্দরে নজরদারি ও নিরাপত্তা বাড়ানোর স্বার্থে দেশের বিমানবন্দরগুলোতে আরো স্ক্যানার মেশিন বসানোর কথা জানান। তিনি বলেন, বর্তমানে আরো আধুনিক স্ক্যানার মেশিন রয়েছে। প্রয়োজন অনুযায়ী সেগুলোর তালিকা করা হচ্ছে। এ পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন হবে।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য রাজস্ব আদায়ের পদ্ধতি সহজ করা। কত টাকা পেলাম, এটা নিয়ে এখন ভাবছি না। রাজস্বর আওতা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। রাজস্ব আহরণের টার্গেট নয়, আমরা কী করতে চাই সেই টার্গেট নিয়ে এগুতে চাই। আমরা আমাদের টার্গেট পূরণ করতে পারলে রাজস্ব আদায় করতে পারবো।

চলতি ২০২০-২১ অর্থবছরে এনবিআরকে প্রায় ৫০ শতাংশ রাজস্ব বাড়ানোর লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। অর্থনীতিবিদসহ সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে তো নয়ই, বরং স্বাভাবিক পরিস্থিতিতেও এত বিশাল হারে রাজস্ব আদায় সম্ভব নয়। অবশ্য এনবিআর চেয়ারম্যান নিজের আশাবাদের কথা জানিয়ে বলেন, বৈশ্বিক করোনা পরস্থিতি দ্রুত ঠিক হয়ে গেলে, কর্মকর্তারা ঠিকমতো কাজ করলে এবং সুশাসন নিশ্চিত করা গেলে রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

এ সময় তিনি কাস্টমস হাউজ থেকে মাস্ক ও মেমোরি কার্ড চুরির প্রসঙ্গও উল্লেখ করেন। তিনি বলেন, নজরদারি কম থাকায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। মাস্ক চুরি ও কাস্টমসের গোডাউন থেকে মেমোরি কার্ড গায়েব হওয়ার ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন সফটওয়ারের ফলে গুদামে মুজদ করা মালামালের তথ্য, মালামালের শুল্ক আাদায়, সংক্রান্ত বিষয় লিপিবদ্ধ থাকবে। ফলে গুদাম থেকে মালামাল গায়েব হওয়ার ঝুঁকিও হ্রাস পাবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন এনবিআর সদস্য সৈয়দ আমিনুর রহমান ও ঢাকা কাস্টমস হাউজের কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন প্রমুখ। 

মন্তব্য



সাতদিনের সেরা