kalerkantho

বুধবার । ৮ আশ্বিন ১৪২৭ । ২৩ সেপ্টেম্বর ২০২০। ৫ সফর ১৪৪২

শেয়ারবাজারে লেনদেনে সূচক আজও উর্ধ্বমুখী

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২০ ১১:৩১ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ারবাজারে লেনদেনে সূচক আজও উর্ধ্বমুখী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ আগস্ট) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৬১ ও ১৫৪৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১০৩টির এবং অপরির্বতিত রয়েছে ৫১টি কম্পানির শেয়ার।

ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করে।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় রয়েছে বেক্সিমকো লিমিটেড, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স,  বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, ব্র্যাক ব্যাংক, এসএস স্টিল, বিএসসিসিএল এবং বিকন ফার্মা।

এদিকে, লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এই সময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। দাম বেড়েছে ৭৩টি কম্পানির শেয়ারের। কমেছে আটটির। অপরিবর্তিত রয়েছে ২৪টি কম্পানির শেয়ারের দর। 

মন্তব্য



সাতদিনের সেরা