kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে সূচক আজও উর্ধ্বমুখী

অনলাইন ডেস্ক   

৬ আগস্ট, ২০২০ ১১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে সূচক আজও উর্ধ্বমুখী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঈদ পরবর্তী সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৬ আগস্ট) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৯৮ ও ১৪৫৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কম্পানির শেয়ার।

ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩২০ পয়েন্টে অবস্থান করে।

সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় রয়েছে বিএসসিসিএল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, রূপালী লাইফ, পিপলস ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ও নিটোল ইন্স্যুরেন্স।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে দুই কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ের মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কম্পানির শেয়ারের দর। 

মন্তব্য



সাতদিনের সেরা