kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

ব্যাংক হিসাবের গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালুর সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক    

৩০ জুলাই, ২০২০ ১৭:১৮ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংক হিসাবের গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালুর সময় বাড়ল

ব্যাংক হিসাব খোলার গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালু করার সময় ৩ মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। পূর্বের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ওই প্রক্রিয়া চালু করার সময় বেঁধে দেওয়া হয়েছিল।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, চলমান করেনা পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় হালনাগাদকৃত হিসাব খোলার ফরসমূহ প্রচলন করার সময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো। 

এর আগে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ব্যাংক হিসাব খুলতে গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালু করণের নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এতে বলা হয়, দেশের তথ্য প্রযুক্তির বিকাশ আর্থিক অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরম সমূহকে অধিকার গ্রাহকবান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্থায়ী আমানত, সঞ্চয় স্কিম এবং বিশেষ স্কিম হিসাব খোলার ক্ষেত্রে যেই ফরম ব্যবহার হবে তা প্রত্যেকটি ব্যাংকে পাঠানো হয়েছে সেই সময়। তথ্য হালনাগাদের সময় বেঁধে দেওয়া হয়।

ব্যাংকাররা জানান, পূর্বের কেওয়াইসি ফরমে অধিক তথ্য প্রয়োজনীয়তার কারণে অনেক ধরনের সমস্যায় পড়তে হতো। তবে নতুন করে যেই ফরম চালু করা হবে তাতে প্রয়োজন অতিরিক্ত তথ্যের দরকার নেই। তথ্য প্রযুক্তির এই যুগে নতুন ফরম গ্রাহকদের ভোগান্তি কমাবে।

মন্তব্য



সাতদিনের সেরা