kalerkantho

বৃহস্পতিবার । ১৬ আশ্বিন ১৪২৭ । ১ অক্টোবর ২০২০। ১৩ সফর ১৪৪২

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের ঊর্ধ্বমুখী ভাব

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২০ ১২:৪২ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের ঊর্ধ্বমুখী ভাব

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৬৯ ও ১৪০৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৯১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৫৪টির এবং অপরির্বতিত রয়েছে ১৩৮টি কম্পানির শেয়ার।

লেনদেনের শুরুতে ডিএসইতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করে। 

সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় রয়েছে বেক্সিমকো ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিএটিবিসি, ফাইন ফুড, সায়হাম কটন, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, জিকিউ বলপেন, প্রগতি ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স ও বিডিকম। 

এদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ের মধ্যে ২০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৫টি কম্পানির দর। আর  ২৫টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা