kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

কারসাজি ও অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থানে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০২০ ১০:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



কারসাজি ও অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থানে বিএসইসি

মিথ্যা তথ্য ও জাল ব্যাংক তথ্যাদি প্রদান এবং শেয়ারের দাম কারসাজির মুনাফাকারীর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বৃহস্পতিবার কমিশনের চেয়ারম্যান ড. শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত নিয়মিত সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মিথ্যা তথ্য দিয়ে জরিমানার কবলে কাট্টালী : পুঁজিবাজারে শেয়ার ছেড়ে উত্তোলিত অর্থ যথাযথভাবে ব্যবহার না করে মিথ্যা তথ্য ও এসংক্রান্ত জাল ব্যাংক বিবরণী দেওয়ায় কাট্টালী টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক ও অন্য পরিচালকদের জরিমানা করেছে বিএসইসি।

কম্পানিটির এমডিকে এক কোটি টাকা ও স্বতন্ত্র পরিচালক ছাড়া অন্য পরিচালকদের প্রত্যেককে ৫০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। কম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, উত্তোলিত অর্থ যথাযথভাবে ব্যবহার করেনি। মিথ্যা তথ্য দিয়েছে এবং এসংক্রান্ত ব্যাংক বিবরণী জাল করে কমিশনে জমা দিয়েছে।

শেয়ার কারসাজি : কাসেম ড্রাইসেল কম্পানির শেয়ার কারসাজিতে জড়িত থাকার অভিযোগে তিন প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে চার কোটি ৯০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। কমিশনের সভায় নারায়ণ চন্দ্র পাল অ্যান্ড অ্যাসোসিয়েটসকে তিন কোটি টাকা, সোলায়মান রুবেল অ্যান্ড অ্যাসোসিয়েটসকে ১০ লাখ টাকা, প্রাইম ইসলামী সিকিউরিটিজকে এক কোটি ৫০ লাখ টাকা, মো. মাহমুদুজ্জামান ও মো. মাহিবুল ইসলামকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তাঁদের বিরুদ্ধে অভিযোগ, কাসেম ড্রাইসেলের শেয়ার অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে ২০১৬ সালের ৫ জানুয়ারি সময়ে ৬৯ দশমিক ৬০ টাকা থেকে ১৩১ দশমিক ৭০ টাকায় উন্নীত করা হয়। এ ক্ষেত্রে কম্পানিটির শেয়ারের দাম ৮৯.২২ শতাংশ বৃদ্ধি পায়। জড়িতরা অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে মুনাফা অর্জন করেছে।

সাত প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে : পুঁজিবাজারে মধ্যস্থতাকারী সাত ব্রোকারেজ হাউসকে সতর্ক করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে—এসিই ক্যাপিটাল ম্যানেজমেন্ট সার্ভিসেস, রিলায়েন্স ব্রোকারেজ সার্ভিসেস, এসআর ক্যাপিটাল লিমিটেড, প্রিমিয়ার লিজিং সিকিউরিটিজ, লতিফ সিকিউরিটিজ, এসআইবিএল সিকিউরিটিজ ও কাইয়ুম সিকিউরিটিজ।

কমিশনের এসআরআই বিভাগ ও ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিদর্শন প্রতিবেদনে অনিয়ম পাওয়ায় সতর্ক করা হয়েছে।

অনাদায়কৃত ক্ষতির বিপরীতে প্রভিশনের সময় বাড়ল : করোনা মহামারির কারণে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) আবেদনের পরিপ্রেক্ষিতে স্টক ডিলার ও স্টক ব্রোকারের মার্জিন হিসাব এবং মার্চেন্ট ব্যাংকারের নিজস্ব ও মক্কেলের পোর্টফোলিওতে পুনর্মূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির (আনরিয়েলাইজড লস) বিপরীতে প্রভিশন রাখার ঐচ্ছিক সুবিধার মেয়াদ আরো এক বছর বাড়িয়েছে কমিশন। এই সময় বাড়িয়ে ২০২৩ সাল পর্যন্ত করা হয়েছে।

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিও : পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের অনুমতি পেয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড।

কম্পানিটি অভিহিত মূল্যে শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে।



সাতদিনের সেরা