kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

টিটির মাধ্যমেও প্রকৌশল পণ্য রপ্তানির ভর্তুকি মিলবে

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুলাই, ২০২০ ২০:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



টিটির মাধ্যমেও প্রকৌশল পণ্য রপ্তানির ভর্তুকি মিলবে

এখন থেকে টিটির (টেলিগ্রাফিক ট্রান্সফার) মাধ্যমেও হালকা প্রকৌশল পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকি সুবিধা নিতে পারবেন এ খাতের রফতানিকারকরা। গত ১০ মার্চ থেকে এটা কার্যকর হবে। আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

জানা যায়, বিদ্যমান ব্যবস্থায় রপ্তানি ঋণপত্র বা চুক্তিপত্রের আওতায় রপ্তানি পরবর্তী পর্যায়ে প্রণীত দলিলাদি কিংবা ডকুমেন্টারি কালেকশনের মাধ্যমে প্রত্যাবাসিত রপ্তানি আয়ের বিপরীতে ভর্তুকি প্রদান করা হয়ে থাকে। নতুন সার্কুলারে বলা হয়েছে, এখন থেকে বিদ্যমান এ ব্যবস্থার পাশাপাশি কয়েকটি শর্ত পরিপালন সাপেক্ষে টিটি’র মাধ্যমে অগ্রিম রপ্তানিমূল্য প্রত্যাবাসন ব্যবস্থায় হালকা প্রকৌশল পণ্য রপ্তানির বিপরীতে ভতুর্কি সুবিধা নিতে পারবেন রফতানিকারকরা।

শর্তগুলো হচ্ছে-টিটি’র মাধ্যমে অগ্রিম রপ্তানিমূল্য প্রত্যাবাসনের শর্তযুক্ত রপ্তানি ঋণপত্র বা চুক্তিপত্রের বিপরীতে রপ্তানির ক্ষেত্রে  অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে বিদেশি ক্রেতার যথার্থতা ও বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে প্রকৃত রপ্তানির অগ্রিম মূল্য প্রত্যাবাসন সম্পর্কে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হয়ে নিতে হবে। টিটির মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ সরাসরি ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে (এক্সচেঞ্জ হাউস ব্যতীত) রপ্তানি আদেশ প্রদানকারী বা রপ্তানি আদেশ প্রদানকারীর সাথে সুনির্দিষ্ট ব্যবসায়িক সম্পর্ক রয়েছে এরূপ উৎস থেকে প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত হতে হবে। টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্যসূত্র উল্লেখ থাকতে হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা