kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

গুরুত্বপূর্ণ সেবার ৯০ শতাংশই ডিজিটাল হবে

নিজস্ব প্রতিবেদক   

৯ জুলাই, ২০২০ ১০:৪২ | পড়া যাবে ২ মিনিটে



গুরুত্বপূর্ণ সেবার ৯০ শতাংশই ডিজিটাল হবে

২০২১ সালের মধ্যে ৯০ শতাংশ নাগরিককে ইন্টারনেটে সংযুক্ত করার পাশাপাশি গুরুত্বপূর্ণ সেবার ৯০ শতাংশই ডিজিটাল মাধ্যমে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, এই সময়ে আইটি ও আইটিইএস খাতে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ৫০০ কোটি টাকা আয় হবে। 

গতকাল বুধবার আন্তর্জাতিক সংস্থা এশিয়ান প্রডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও), জাপান হেডকোয়ার্টার্সের উদ্যোগে আয়োজিত ‘ফুড ফর নেশন’-এর অধীনে ডিজিটাল মার্কেটপ্লেস তৈরি এবং কভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগ বিষয়ে ভার্চুয়াল টক শোতে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। 

এর আগে এপিও মহাসচিব ড. এ কে পি মোস্তান বাংলাদেশের কভিড-১৯ মোকাবেলায় গৃহীত পদক্ষেপসমূহের বিষয়ে প্রতিমন্ত্রীর কাছে বিস্তারিত জানতে চান। 

কভিড-১৯ সময়ে জনগণের সচেতনতা ও সেবায় নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস সময়ে আমরা অনেক শিক্ষা নিয়েছি। কভিড-পরিবর্তী সময়ের জন্য এরই মধ্যে একটি আইসিটি রোডম্যাপ তৈরি করা হয়েছে।’

তিনি বলেন, ‘এর মধ্যে নাগরিক সেবায় নতুনত্ব সংযোজন, আইসিটি খাতে স্টার্টআপ গড়ে তোলা, স্বাস্থ্য, কৃষি ও শিক্ষা এবং সাপ্লাই চেইনের ডিজিটাল রূপান্তর, সামাজিক নিরাপত্তা, অর্থনৈতিক ও সামাজিক অন্তর্ভুক্তি, খাদ্য নিরাপত্তা এবং বেসরকারি খাতের জন্য দক্ষ মানবসম্পদ, স্থানীয় উৎপাদন ও জনশক্তি রপ্তানি বিষয়ে সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।’

মন্তব্য



সাতদিনের সেরা