kalerkantho

রবিবার। ১ ভাদ্র ১৪২৭। ১৬ আগস্ট ২০২০। ২৫ জিলহজ ১৪৪১

পুঁজিবাজারে লেনদেনে সূচকের মিশ্র প্রবণতা

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুলাই, ২০২০ ১১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে সূচকের মিশ্র প্রবণতা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৭৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ৯২০ ও ১৩৩২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৭টির এবং অপরির্বতিত রয়েছে ১১৫টি কম্পানির শেয়ারের দাম।

সূত্র আরো জানায়, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী ছিল। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে তিন পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী হয়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে তিন হাজার ৯৮০ পয়েন্টে অবস্থান করে।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় রয়েছে ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, ফাইন ফুড, পূরবী ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, গ্লাক্সো স্মিথ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল ও সেন্ট্রাল ফার্মা।

এদিকে সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট কমে ১১ হাজার ৩০১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এই সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময় ছয়টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ছয়টির দর। আর ১৪টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা