kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

গভর্নরের অবর্তমানে নিজ ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন দুই ডেপুটি

নিজস্ব প্রতিবেদক   

২ জুলাই, ২০২০ ২২:২৩ | পড়া যাবে ২ মিনিটে



গভর্নরের অবর্তমানে নিজ ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন দুই ডেপুটি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে কাল শুক্রবার। তাই তার অবর্তমানে ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল নিজ নিজ ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দিন স্বারিত এক অফিস আদেশে এ কথা বলা হয়েছে। অফিস আদেশটি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবর্তমানে দৈনন্দিন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে গভর্নরের যোগদানের আগ পর্যন্ত ব্যাংকের ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান এবং ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল নিজ নিজ ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান গভর্নরের দৈনিক ডাক দেখবেন। ডাক সংশ্লিষ্ট বিভাগে পাঠাবেন। পরে নিয়োগপ্রাপ্ত গভর্নরকে ডেপুটি গভর্নরদ্বয় গুরুত্বপূর্ণ বিষয় ও সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করবেন। পাশাপাশি প্রয়োজনে কার্যোত্তর অনুমোদন নিবেন। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমান গভর্নর ফজলে কবিরকে আবারো রাখতে যাচ্ছে সরকার। এজন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের বয়সসীমা ৬৫ থেকে বাড়িয়ে ৬৭ বছর করা হবে। গত ৮ জুন এ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব মন্ত্রিপরিষদে অনুমোদিত হয়েছে। নিয়মানুযায়ী সংশোধনীটি সংসদের বাজেট অধিবেশনে পাঠানো হয়। কিন্তু এটি নোটিশে আনা হলেও শেষ পর্যন্ত সংসদে উত্থাপিত হয়নি। জাতীয় সংসদের অধিবেশন বুধবার পর্যন্ত মূলতবি করা হয়েছে। তাই সংশোধনীটি পাস না হওয়া পর্যন্ত দুজন ডেপুটি গভর্নর দায়িত্ব পালন করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা