kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

করোনায় কারখানা গুটাল দুই কম্পানি

নিজস্ব প্রতিবেদক   

৩০ জুন, ২০২০ ০৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় কারখানা গুটাল দুই কম্পানি

করোনার ধাক্কায় সাময়িকভাবে কারখানা বন্ধ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কম্পানি সোনারগাঁও টেক্সটাইল ও সুহৃদ ইন্ডস্ট্রিজ। বস্ত্র খাতের ‘জেড’ ক্যাটাগরির স্পিনিং উৎপাদন ও শতভাগ রপ্তানিমুখী সোনারগাঁও বর্তমান পরিস্থিতির কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারখানা বন্ধ করেছে। আর প্রকৌশল খাতের ‘এ’ ক্যাটাগরির সুহৃদ ইন্ডাস্ট্রিজ কম্পানির ২০১৯-২০ অর্থবছরে মুনাফা বাড়লেও কারখানা সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে।

গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কারখানা বন্ধের বিষয়ে জানানো হয়েছে। সুহৃদ ইন্ডাস্ট্রিজ বলছে, গত মার্চে দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে বিদ্যমান পরিস্থিতিতে পরিচালনা পর্ষদ সাময়িকভাবে কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আর সোনারগাঁও টেক্সটাইল বলছে, বর্তমান পরিস্থিতির কারণে পরিচালনা পর্ষদ কম্পানির উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আয় কমেছে সোনারগাঁও টেক্সটাইলের : চলতি অর্থবছরের প্রথম ৯ মাসের হিসাবে সোনারগাঁও টেক্সটাইলের আয় কমেছে। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি মুনাফা কমেছে ৫৮ শতাংশ। আগের বছরের একই সময়ের তুলনায় এই আয় হ্রাস পেয়েছে।

চলতি অর্থবছরের ৯ মাসে কম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ০.৩৭ টাকা। আগের বছর এই ইপিএস ছিল ০.৮৮ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ০.৫১ টাকা বা ৫৮ শতাংশ। তৃতীয় প্রান্তিকের তিন মাসে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ০.০৪ টাকা। আগের বছর এই ইপিএস ছিল ০.৫৯ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ০.৫৫ টাকা বা ৯৩ শতাংশ। ২০২০ সালের ৩১ মার্চ কম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯.৫১ টাকা।      

মুনাফা বেড়েছে সুহৃদ ইন্ডাস্ট্রিজের : সুহৃদ ইন্ডাস্ট্রিজের ইপিএস ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থবছরের ৯ মাসে কম্পানিটির ইপিএস ১.৮৯ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.০৭ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ০.৮২ টাকা বা ৭৬ শতাংশ। এদিকে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ইপিএস হয়েছে ০.১১ টাকা। আগের বছর এই ইপিএস ছিল ০.৪৪ টাকা। এ হিসাবে তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে ০.৩৩ টাকা বা ৭৫ শতাংশ। ২০২০ সালের ৩১ মার্চ কম্পানিটির এনএভিপিএস ১৪.১১ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা