kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

ঘরে বসে ২ মিনিটে খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিবেদক   

৩ জুন, ২০২০ ২১:৩৩ | পড়া যাবে ৩ মিনিটে



ঘরে বসে ২ মিনিটে খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট

এখন থেকে অ্যাকাউন্ট খুলতে ব্যাংকে যেতে হবে না। ঘরে বসে দুই মিনিটেই খোলা যাবে ব্যাংক একাউন্ট। সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপস সোনালী ই-সেবার মাধ্যমে এ সুবিধা পাবে গ্রাহকরা। সোনালী ই-সেবা অ্যাপসটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। আজ বুধবার বিকালে ভার্চুয়াল এক প্রোগ্রামের মাধ্যমে সোনালী ই-সেবা মোবাইল অ্যাপসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাথমিকভাবে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। পর্যায়ক্রমে আইওএস-সহ অন্যান্য ব্যবহাকারীরা এ সুবিধা গ্রহণ করতে পারবেন। দ্রুততম সময়ে এই সেবা নিশ্চিত করার জন্য গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাছাই করে দেবে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সফটওয়্যার 'পরিচয়'। এই সফটওয়্যার গ্রাহকের যে কোন তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের (বিএনডিএ) সঙ্গে অটোমেটিক মিলিয়ে নিতে পারবে।

জুনায়েদ আহমেদ পলক বলেন, সোনালী ব্যাংক লিমিটেড, আইসিটি মন্ত্রণালয়, পরিচয় এবং বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের মধ্যে অংশীদারীত্বের ফলে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ই-কেওয়াইসি পদ্ধতি বাস্তবায়নের দুর্দান্ত উদাহরণ।

সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, এটা সময়ের দাবি। পরিবর্তীতে এ পরিস্থিতিতে গ্রাহকের দোরগোড়ায় থেকে তথ্য প্রযুক্তি ভিত্তিক ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে আমরা অনলাইনে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা গ্রহণ করেছি। এতে গ্রাহক ঘরে বসে মাত্র ২ মিনিটে সোনালী ব্যাংকের হিসাব খুলতে পারবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ উৎসাহে এবং আইসিটি মন্ত্রণালয়ের সক্রিয় সহযোগিতায় ব্যবহার বান্ধব ডিজিটালাইজড ফিনান্সিয়াল সিস্টেম বাস্তবায়নে আমরা এরূপ কার্যক্রম অব্যাহত রাখবো।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, এ নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোন শাখায় না এনেই ই-কেওয়াইসির আওতায় সোনালী ই-সেবা অ্যাপস ব্যবহার করে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সুবিধা দেওয়ার জন্য এ পদক্ষেপ নিয়েছি। সময়ের সাথে আমরা এ সুবিধা আরো বর্ধিত করবো।

জানা গেছে, প্রাথমিকভাবে সামজিক নিরাপত্তা বেষ্টনীর আওতার ভাতাভোগী (বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইত্যাদি), গার্মেন্ট শ্রমিক, দিনমজুর, রিকশাচালক, কৃষক, ট্যাক্সি ড্রাইভার, মৎসজীবী, চাকরিজীবী (বেতন), পেনশনভোগীসহ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা নেওয়া হয়েছে। পরবর্তীতে অন্যান্য ধরণের ব্যাংক হিসাব খোলা এতে অন্তর্ভুক্ত করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা