kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

আফ্রিকা থেকে ছুটে আসছে পঙ্গপালের আরেকটি বাহিনী, নজর ভারতে!

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মে, ২০২০ ১০:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



আফ্রিকা থেকে ছুটে আসছে পঙ্গপালের আরেকটি বাহিনী, নজর ভারতে!

পঙ্গপালের হানায় ভারত, পাকিস্তান ও ইরান যখন নাস্তানাবুদ, তখন আফ্রিকা থেকেও আরেকটি বাহিনী ছুটে আসছে। তাদের গতিপথ কোন দিকে? ভারতের কর্মকর্তারা বলছেন আফ্রিকান এ বাহিনীটি ভারতে ঢুকবে। 

গুজরাটের জামনগর জেলা কালেক্টর রাকেশ শঙ্কর বলেন, ‘পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের একটি বিশাল ঝাঁক গুজরাটের দিকে ধেয়ে আসছে। সামনের দিনগুলোতে তারা জামনগর, ডেভভূমি ডারকা এবং পরবান্দর জেলায় পৌঁছে যেতে পারে। এ অঞ্চলের কৃষকদের এ হুমকির ব্যাপারে জানিয়ে দেয়া হয়েছে।’ গত ৮ মে থেকে গুজরাটের ১০ জেলায় ৬২ গ্রামে হানা দিয়েছে পঙ্গপাল।

গত এপ্রিলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছিল, মরুর পঙ্গপাল যারা এ বসন্তে পূর্ব আফ্রিকা, ইয়েমেন ও দক্ষিণ ইরানে হানা দিয়েছে। আফ্রো-এশীয় অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্যও তারা বড় হুমকি হয়ে উঠতে পারে। এফএও কর্মকর্তারা এখন বলেছেন, পঙ্গপালের বাহিনীটি ভারত ও পাকিস্তানের দিকে ধেয়ে আসছে। এখানে তারা আরো কয়েকটি ঝাঁকের সঙ্গে একত্রিত হয়ে হামলে পড়বে। 

এফএও’র সিনিয়র পতঙ্গ পূর্বাভাষ বিষয়ক কর্মকর্তা কিথ ক্রেসম্যান বলেন, ‘সবাই জানেন পঙ্গপাল নিয়ে আমরা কয়েকদশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্যে আছি। তারা পূর্ব আফ্রিকায় ব্যাপকভাবে ফসলহানি করে মহাসাগর ধরে ভারত ও পাকিস্তানে প্রবেশ করবে জুনে। সেখানে সীমান্ত এলাকায় নেমে পড়বে। এদের সঙ্গে যুক্ত হবে আরো কয়েকটি ঝাঁক। যা খাদ্য নিরাপত্তায় বড় হুমকি হয়ে উঠেছে। এরা কেনিয়া, ইথিওপিয়া ও সুদানের পঙ্গপাল বাহিনী।’ 

সূত্র: আইএএনএস

 

মন্তব্য



সাতদিনের সেরা