kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থায় নতুন দুই কমিশনার নিয়োগ

নিজস্ব প্রতিবেদক   

২০ মে, ২০২০ ১৮:২২ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থায় নতুন দুই কমিশনার নিয়োগ

মেয়াদ শেষ হওয়ার পর শূন্য পদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নতুন দুই কমিশনার নিয়োগ পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান ও ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

বুধবার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি হলে তারা কমিশনার পদে যোগদান করেছেন।

অর্থমন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩-এর ধারা ৫ ও ৬ এর বিধানাবলী প্রতিপালনে ৪ বছর মেয়াদের জন্য কমিশনার হিসেবে নিয়োগ করা হলো। 

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ পাঁচটি পদের তিনটিতেই বসলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। যারা নিজ নিজ বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন। দুই কমিশনার নিয়োগ পাওয়ায় নিয়ন্ত্রক সংস্থার কোরাম পূর্ণ হলো। এই সংকটের কারণে পুঁজিবাজার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছিল না। কিছু সিদ্ধান্ত এখনো আঁটকেও রয়েছে। 

সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে পুঁজিবাজার আস্থার সংকটে রয়েছে। আস্থা ফেরাতে এই কমিশনের কাছে প্রত্যাশা অনেক। কারণ অর্থনীতি এগুলেও পুঁজিবাজার ঠিক পিছিয়েছে। পুঁজিবাজারে অনেক আইন প্রণয়ন হলেও গতিশীল হয়নি। নিজ নিজ বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের নিয়ে কমিশন গঠন করায় আশা দেখছেন সংশ্লিষ্টরা।

গত রবিবার কমিশনের প্রধান নির্বাহী চেয়্যারম্যান পদে নিয়োগ পেয়েছেন ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের শিক্ষক ড. শিবলী রুবাইয়াত-উল ইসলাম। বুধবার মুঠোফোনে তিনি কণ্ঠকে বলেন, পুঁজিবাজার উন্নয়ন ও গতিশীল করতে একটি দক্ষ কমিশন গঠিত হয়েছে। পুঁজিবাজারের সাথে ফিন্যান্স ও অ্যাকাউন্টিং জড়িত। এই দুই বিষয়ে দক্ষ কমিশনার নিয়োগ পেয়েছেন। পুঁজিবাজার গতিশীল ও সুশাসন প্রতিষ্ঠায় দক্ষতার সাথে কাজ করবে কমিশন। কমিশনের কেউ ব্যক্তি স্বার্থে এখানে আসেনি। একটি সুস্থ ও সুন্দর পুঁজিবাজার গড়ে তুলতে কাজ করব আমরা।

মন্তব্য



সাতদিনের সেরা