kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

রূপপুর প্রকল্পে বরাদ্দ বাড়লেও কমছে মেট্রোরেলে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০২০ ১৩:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



রূপপুর প্রকল্পে বরাদ্দ বাড়লেও কমছে মেট্রোরেলে

করোনাভাইরাস পরিস্থিতিতে অর্থনীতির ওপর বাড়তি চাপ আসায় আগামী অর্থবছরে দেশের মেগাপ্রকল্পের মধ্যে প্রায় সবগুলোর বরাদ্দ কমলেও ৭১১ কোটি টাকা বরাদ্দ বাড়ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে। এছাড়া বাস্তবায়নাধীন মেট্রোরেলের এমআরটি-৬ প্রকল্প থেকে কমছে প্রায় তিন হাজার কোটি টাকা বরাদ্দ।

আসন্ন অর্থবছরে সরকারের মেগা প্রকল্পগুলো কাঙ্ক্ষিত বরাদ্দ পাচ্ছে না। অগ্রাধিকারের শীর্ষে থাকা সাতটি উন্নয়ন প্রকল্পের ৫টিতেই আগামী অর্থবছরে বরাদ্দ কমছে বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

অন্যান্য প্রকল্পে বরাদ্দ কমলেও ৭১১ কোটি টাকা বরাদ্দ বাড়ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে। ২০২০-২১ অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ দেওয়া হচ্ছে ১৫ হাজার ৬৯১ কোটি টাকা। চলতি অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ১৪ হাজার ৯৮০ কোটি টাকা। 

করোনা পরিস্থিতিতে বর্তমানে মেট্রোরেল প্রকল্পের রাস্তার কাজ থেমে থাকলেও সীমিত আকারে কাজ চলছে এর ডিপো ও গাজীপুরের কারখানায়। চলতি বছরের এপ্রিল পর্যন্ত মেট্রোরেল প্রকল্পে কাজের অগ্রগতি ৪৫ শতাংশ। বাকি কাজ এগিয়ে নিতে আসন্ন ২০২০-২১ অর্থবছরে এ প্রকল্পে ৪ হাজার ৩৭০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে যা ছিল ৭ হাজার ২১২ কোটি টাকা। অর্থাৎ আগামী অর্থবছরে মেট্রোরেল প্রকল্পে বরাদ্দ কমছে ২ হাজার ৮৪২ কোটি টাকা। 

নতুন বছরে বরাদ্দ কমছে পদ্মাসেতু প্রকল্পেও। ২০২০-২০২১ অর্থবছরে এ সেতুর জন্য বরাদ্দ দেওয়া হচ্ছে ৫ হাজার কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে যা ছিল ৫ হাজার ৩৭০ কোটি টাকা। অর্থাৎ, বরাদ্দ কমছে ৩৭০ কোটি টাকা।

এছাড়া পদ্মা সেতু রেল প্রকল্পের জন্য ২০১৯-২০২০ অর্থবছরে বরাদ্দ ছিল ৩ হাজার ৯৯০ কোটি টাকা, আসছে অর্থবছরে এ প্রকল্পে ৩০৫ কোটি টাকা কমিয়ে বরাদ্দ দেওয়া হচ্ছে ৩ হাজার ৬৮৫ কোটি টাকা।

এছাড়া দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের নিকটবর্তী ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পে ১ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ দেওয়া হয় ১ হাজার ১০৫ কোটি টাকা।

নতুন অর্থবছরে পায়রা গভীর সমুদ্র বন্দর প্রকল্পে সর্বনিম্ন ৩৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে।

২০১৯-২০ অর্থবছরে সরকারের চলমান সাত মেগা প্রকল্পের জন্য মোট ৩৬ হাজার ২২০ কোটি ২২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। ২০২০-২১ অর্থবছরে তা কমিয়ে সব মিলিয়ে ৩৪ হাজার ২৬৬ কোটি টাকা করা হচ্ছে বলে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা