kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

হিসাব খোলা ও এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত অর্থ সরবরাহের নির্দেশ

৫০ লাখ দুস্থ পরিবারে নগদ সহায়তা যাবে মোবাইলে

নিজস্ব প্রতিবেদক   

১৪ মে, ২০২০ ১৩:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



৫০ লাখ দুস্থ পরিবারে নগদ সহায়তা যাবে মোবাইলে

চলমান করোনাভাইরাসের দুর্যোগ পরিস্থিতিতে সরকার ৫০ লাখ দুস্থ পরিবারকে এককালীন ২৫০০ টাকা করে নগদ সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে। এই নগদ সহায়তা সরাসরি সবিধাভোগীর মোবাইল হিসাবে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

এজন্য অর্থ মন্ত্রণালয়ের তালিকা ধরে সুবিধাভোগীর এনআইডি যাচাইপূর্বক হিসাব খোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার জন্য মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবা প্রদানকারি সকল ব্যাংক ও তাদের প্রোভাইডার এবং ডাক অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। 

সার্কুলারে বলা হয়েছে, করোনা ভাইরাস মহামারী জনিত পরিস্থিতিতে সরকার ৫০ লক্ষ দুস্থ পরিবারের জন্য নগদ সহায়তা সরাসরি সবিধাভোগীর মোবাইল হিসাবে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতকরণে এমএফএস সেবা প্রদানকারী সকল ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিসমূহ কর্তক নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। 

এছাড়া নগদ সহায়তা প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয় কর্তক প্রদত্ত সুবিধাভোগীর তালিকা মোতাবেক এনআইডি যাচাইপূর্বক এমএফএস একাউন্ট খোলার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণর এবং সেই সঙ্গে নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার জন্য সকল এমএফএস প্রোভাইডারকে নির্দেশনা প্রদান করা যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা