kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

বিশ্ব অর্থনীতিতে মহামন্দার পূর্বাভাস ম্যাকেঞ্জির

নিজস্ব প্রতিবেদক   

৩০ মার্চ, ২০২০ ২২:০৩ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব অর্থনীতিতে মহামন্দার পূর্বাভাস ম্যাকেঞ্জির

করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার বিশ্ব অর্থনীতিতে মহামন্দা ডেকে আনছে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ম্যাকেঞ্জি অ্যান্ড কম্পানি। প্রতিষ্ঠানটি বলেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্ব নতুন এক অর্থনীতির অপেক্ষায় আছে। ফলে নতুন এক অর্থনীতির সঙ্গে পরিচয় হবার অপেক্ষায় পুরো বিশ্ব। 

ম্যাকেঞ্জির ওয়েব সাইটে এমন দাবি করা হয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনাভাইরাস সামনের অর্থনীতিতে নিয়ে আসছে এক মহামন্দা। ‘কোভিড নাইনটিন’ শুধুমাত্র স্বাস্থ্যই নয়, স্বাধীনতা, গোপনীয়তা এবং সেবা নেওয়ার সুযোগ সব কিছুতেই নতুন করে ভাবাচ্ছে বিশ্ববাসীকে। আর এর সূচনা হতে পারে ২০২১ সালে। 

ম্যাকেঞ্জির মতে, করোনা বিশ্ব মানুষের জীবন-জীবীকার উপর যে ধাক্কা দেবে বিশ্ববাসীকে পরিচিত হতে হবে নতুন এক পরিস্থিতির সঙ্গে।

ম্যাকেঞ্জির বৈশ্বিক ব্যবস্থাপনা অংশীদার কেভিন স্নেডার বলেন, ‘তৈরি পোশাক, বীমা, বিমান ও পর্যটন, তেল-গ্যাস এবং অটোমোবাইল খাতে সবচেয়ে বড় ধাক্কাটি আসবে। এজন্য বিশ্ববাসীকে নতুন সংকটের মুখোমুখি হতে হবে।’

তিনি বলেন, বৈশ্বিক অর্থনীতিতে একদিকে যেমন তারল্য সংকট তৈরি হবে; অন্যদিকে কর্মী সংকটে মুখোমুখি পড়তে হবে পুরো বিশ্বকে। নতুন কর্মসংস্থানেও আসবে বড় ধাক্কা। স্বাস্থ্য বা উত্পাদন সব খাতে ব্যাপক পরিবর্তন দেখা যাবে। 

তিনি আরো বলেন, পুরো পৃথিবীর চিত্রই পাল্টে যাচ্ছে। ইউরোপ আমেরিকা করোনা নিয়ে এই মুহুর্তে নাকানি-চুবানি খাচ্ছে। 

ম্যাককিনসের মতে, যুক্তরাষ্ট্রের অর্থনীতি এমন মার খাবে তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেখেনি দেশটি।

মন্তব্য



সাতদিনের সেরা