kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

জরুরি আন্তঃব্যাংক চেক ক্লিয়ারিংয়ে চার দিন চালু থাকবে ব্যাচ

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০২০ ২২:১০ | পড়া যাবে ২ মিনিটে



জরুরি আন্তঃব্যাংক চেক ক্লিয়ারিংয়ে চার দিন চালু থাকবে ব্যাচ

সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে চেক লেনদেন নিষ্পত্তির কাজে নিয়োজিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (ব্যাচ) কার্যক্রম সীমিত পরিসরে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ৩০ মার্চ সোমবার থেকে‌ ২ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত এই চার দিন ১ ঘণ্টা করে ব্যাচ চালু থাকবে। জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, চলতি সপ্তাহে নিত্য প্রয়োজনীয় পণ্য জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রির সরবরাহ, সরকার কর্তৃক প্রদেয় বিভিন্ন সামাজিক ভাতাদি, সরকারি নানাবিধ সেবামূল্য, দেশের বিভিন্ন স্থানে অভ্যন্তরীণ পণ্য সরবরাহ ব্যবস্থা সচল রাখা এবং এই সময়ে ওএমএস কার্যক্রমসহ দুস্থ অসহায় জনসাধারণকে প্রদেয় নানাবিধ সহায়তা সম্পর্কিত জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন সুবিধার্থে ৩০ মার্চ সোমবার থেকে ২ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ অটমেটেড ক্লিয়ারিং হাউস চালু থাকবে।

সার্কুলারে আরো বলা হয়ে, ৫ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য সকাল ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক সাড়ে ১১ টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তীর শেষ সময় সাড়ে ১২টা।

এর আগে গত বুধবার বাংলাদেশ ব্যাংকের এক সর্কুলারে সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) ও রিয়েল টাইম গ্রস সেটলমেন্টের (আরটিজিএস) সব কার্যক্রম বন্ধ থাকবে বলে জানানো হয়। তবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাসহ সব ধরনের লেনদেন সম্পন্ন করতে ১ ও ২ এপ্রিল বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) চালু রাখার  সিদ্ধান্তের কথাও জানায় বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য



সাতদিনের সেরা