kalerkantho

সোমবার  । ১৬ চৈত্র ১৪২৬। ৩০ মার্চ ২০২০। ৪ শাবান ১৪৪১

আজ লেনদেন চলছে ঊর্ধ্বমুখী প্রবণতায়

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০২০ ১২:২৮ | পড়া যাবে ২ মিনিটে



আজ লেনদেন চলছে ঊর্ধ্বমুখী প্রবণতায়

আজ সোমবার (২৩ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৬ ও ১৩২২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরও ২ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করে।

ওইদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় ছিল সেন্ট্রাল ফার্মা, মুন্নু সিরামিক, মুন্নু সিরামিক, মুন্নু স্টাফলার্স, এসিআই, সাউথইস্ট ব্যাংক, আজিজ পাইপ, লিগ্যাসি ফুড, মার্কেন্টাইল ব্যাংক, সামিট পাওয়ার ও স্কয়ার ফার্মা।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১০ পয়েন্ট।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয় ১ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ১২টি কম্পানির দাম বাড়ে, কমেছে ২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ার লেনদেন।

মন্তব্য



সাতদিনের সেরা