kalerkantho

সোমবার  । ১৬ চৈত্র ১৪২৬। ৩০ মার্চ ২০২০। ৪ শাবান ১৪৪১

করোনা মোকাবেলায় আরো ২০০ কোটি টাকা বরাদ্দ

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০২০ ০৮:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মোকাবেলায় আরো ২০০ কোটি টাকা বরাদ্দ

দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। এ বাস্তবতার পরিপ্রেক্ষিতে নতুন করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবেলায় জরুরি ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে আরো ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। স্বাস্থ্য সেবা বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার এ অর্থ বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, করোনাভাইরাস মোকাবেলায় অর্থ মন্ত্রণালয় দুই খাত থেকে এই ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। মেশিনারিজ আমদানি খাত এবং অপ্রত্যাশিত খাত থেকে সর্বমোট ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অর্থ বিভাগ থেকে বরাদ্দকৃত অর্থ প্রান্তিক পর্যায় পর্যন্ত ব্যবহারের উপযোগী করতে বলা হয়েছে।

অর্থ বিভাগে পাঠানো স্বাস্থ্য সেবা বিভাগের চিঠিতে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে এরই মধ্যে স্থানীয় সংসদ সদস্য এবং জেলা/উপজেলা পরিষদের চেয়ারম্যানকে উপদেষ্টা করে দুটি কমিটি গঠন করা হয়েছে। এ ভাইরাসের বিস্তার রোধে এবং রোগীদের সারিয়ে তুলতে কভিড-১৯ আক্রান্তদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখতে হয়। এ জন্য ঢাকাসহ বিভাগীয় শহর এবং জেলা শহরের হাসপাতালগুলোতেও সিসিইউ, আইসিইউ, আইসোলেশন ওয়ার্ড, সহায়ক স্বাস্থ্য সেবা, করোনাভাইরাস পরীক্ষার জন্য কিট এবং বিভিন্ন যন্ত্রপাতি কেনার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং কিট কেনাসহ সার্বিক ব্যবস্থাপনায় ২০০ কোটি টাকা প্রয়োজন। অর্থ বিভাগ সূত্র জানায়, করোনাভাইরাস মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি রাখছে সরকার। বিশেষ করে বরাদ্দ এবং অর্থ ছাড়ে যেন সময় ক্ষেপণ না হয় সেদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা