kalerkantho

সোমবার  । ১৬ চৈত্র ১৪২৬। ৩০ মার্চ ২০২০। ৪ শাবান ১৪৪১

পুঁজিবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০২০ ১১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বৃহস্পতিবার (১২ মার্চ)  লেনদেন চলছে সূচকের নিম্নমুখী প্রবণতায়।

সকালে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট কমে চার হাজার ১৮৬ পয়েন্টে গিয়ে ঠেকে।

এছাড়া ডিএসই শরীয়াহ্ সূচক আট পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে যথাক্রমে ৯৭১ ও ১৩৯৫ পয়েন্টে যায়। আর এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৮১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে শেয়ার দাম বেড়েছে ৪২টির, কমেছে ২৩৪টির এবং অপরির্বতিত রয়েছে ৩৮টির।

লেনদেনের শুরুতেই সূচক নিম্নমুখী দেখা যায় ডিএসইতে। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২০ পয়েন্ট। এরপর বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ২০ পয়েন্ট নেমে যায়। এরপর বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে চার হাজার ১৯০ পয়েন্টে অবস্থান নেয়।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কম্পানির তালিকায় আছে অরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক, অরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, ফার কেমিক্যাল, মুন্নু স্টাফলার্স, বিকন ফার্মা, কোহিনুর, খুলনা পাওয়ার ও সিলভা ফার্মা।

অন্যদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক আট পয়েন্ট কমে ১২ হাজার ৮৭০ পয়েন্টে গিয়ে ঠেকেছে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কমে ১২ পয়েন্ট। এরপর সূচকের গতি একটু ঊর্ধ্বমুখী দেখা যায়।

বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে শেয়ার দাম বেড়েছে ২৮টি কম্পানির, কমেছে ৩৮টির আর অপরিবর্তিত রয়েছে আটটির। 

মন্তব্য



সাতদিনের সেরা