kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

পুঁজিবাজারে আসছে রবি, তুলবে ৫২৩ কোটি টাকা

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:১৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে আসছে রবি, তুলবে ৫২৩ কোটি টাকা

দেশের পুঁজিবাজারে আসার ঘোষণা দিয়েছে দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর কম্পানি রবি আজিয়াটা লিমিটেড। শুক্রবার মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জে এক ঘোষণায় রবি জানিয়েছে, পুঁজিবাজারে শেয়ার ছাড়ার মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২৩ কোটি টাকা সংগ্রহ করবে তারা।

আজিয়াটা লিমিটেডের ঘোষণা অনুসারে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দশ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছাড়ার পরিকল্পনা নিয়েছে তারা। আর এসব শেয়ারের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২৩ কোটি টাকা তুলবে রবি।

কম্পানিটি আশা করছে, পুঁজিবাজারে যাত্রা করার মধ্য দিয়ে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য তহবিল সংগ্রহের পাশাপাশি কোম্পানির ভাবমূর্তিও উজ্জ্বল হবে।

ঘোষণায় বলা হয়েছে, এসব কার্যক্রমের মাধ্যমে দেশ-বিদেশের বিনিয়োগকারীদের পাশাপাশি কম্পানির পরিচালক ও কর্মীদের জন্যও কম্পানির শেয়ার মালিক হওয়ার সুযোগ করে দেবে এই আইপিও। 

আজিয়াটা বলছে, রবি ইতোমধ্যে তাদের আইপিরও জন্য কার্যক্রম শুরু করেছে। এ বছরের চতুর্থ প্রান্তিকের (সেপ্টেম্বর-ডিসেম্বর) মধ্যেই আইপিও এবং নিবন্ধনের কাজ শেষ করা সম্ভব হবে।

এর আগে ২০১৯ সালে কম্পানিটি পুঁজিবাজারে আসার আগ্রহ প্রকাশ করে। তার আগে ২০১৬ সালে রবি ও এয়ারটেল যুক্ত হয়ে দেশের বাজারে দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেট কম্পানিতে পরিণত হয়।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ রবির গ্রাহক সংখ্যা ৪ কোটি ৭৩ লাখ। যা দেশের মোট গ্রাহক সংখ্যার প্রায় ৩০ শতাংশ।  আর এর ৬৮ দশমিক ৭ শতাংশ শেয়ারের মালিক মালয়েশিয়ার কম্পানি আজিয়াটা।

মন্তব্য



সাতদিনের সেরা