kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

ডেল্টা প্ল্যান বাস্তবায়নে জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০২০ ২১:২২ | পড়া যাবে ১ মিনিটে



ডেল্টা প্ল্যান বাস্তবায়নে জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) চিফ রিপ্রেজেনটেটিভ হিরাতা হিতোশি জানিয়েছেন, বাংলাদেশে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি এ পরিকল্পনা গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

আজ বৃহস্পিতবার সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি একথা জানান।

হিতোশি বলেন, জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো নির্মাণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে জাইকা বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী। তিনি বলেন, সকল ক্ষেত্রেই টেকসই উন্নয়ন জাইকার অগ্রাধিকার।

পরিবেশ মন্ত্রী বলেন, সকল প্রকার দূষণ রোধ এবং পরিস্কার ও সবুজ বাংলাদেশ নির্মাণে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে রাসায়নিক দূষণ নিয়ন্ত্রণ, ট্যানারি বর্জ্য ব্যবস্থাপনা, সোলার প্যানেল সরবরাহে জাইকার সহায়তা পেলে বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার হবে।

বৈঠকে দূষণ নিয়ন্ত্রণ, বর্জ্য ব্যবস্থাপনা, তথ্য সংগ্রহ, স্থানীয় পর্যায়ে গবেষণাগার প্রতিষ্ঠা, নতুন প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন নতুন প্রকল্পে জাইকার সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসানসহ মন্ত্রণালয় ও জাইকার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা