kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

চালের মূল্য সহনীয় রাখতে কন্ট্রোল রুম

চালের দাম বাড়িয়েছে? ফোন করুন

কালের কণ্ঠ অনলাইন   

২ ডিসেম্বর, ২০১৯ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



চালের দাম বাড়িয়েছে? ফোন করুন

চালের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বিশেষ মনিটরিং টিম এবং কন্ট্রোল রুম চালু করেছে সরকার। পেঁয়াজের পর কারসাজির মাধ্যমে কেউ যাতে চালের দাম বাড়াতে না পারে তার জন্য আগেই এমন পদক্ষেপ নিল খাদ্য মন্ত্রণালয়। খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের আলাদা দুটি অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

উদ্যোগের বিষয়ে জানতে চাইলে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার গতকাল রবিবার কালের কণ্ঠকে বলেন, ‘চালের দামের বিষয়ে আমাদের দুই পক্ষের স্বার্থই দেখতে হয়। একদিকে কৃষক যেন ন্যায্য মূল্য পান, অন্যদিকে ভোক্তারাও যাতে সহনীয় দামে চাল কিনে খেতে পারেন।’ 

মন্ত্রী বলেন, চালের বাজার অস্থিতিশীল করতে কেউ যদি কারসাজির চেষ্টা করে, তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নুরুল ইসলাম শেখের সই করা অফিস আদেশে বলা হয়েছে, খাদ্যশস্যের বাজারমূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্ন আয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজারদর স্থিতিশীল রাখার স্বার্থে খাদ্য মন্ত্রণালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোল রুমে অভিযোগ জানাতে পারবে। অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর ০২-৯৫৪০০২৭ ও ০১৬৪২৯৬৭৭২৭।

অন্যদিকে চালের বাজারদরে ঊর্ধ্বগতির প্রবণতা ঠেকাতে ঢাকা মহানগরের বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকির জন্য তিনটি মনিটরিং কমিটি করা হয়েছে। কমিটিগুলোকে বাজারদরের তথ্য সংগ্রহ করে খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কমিটির কার্যপরিধির মধ্যে আছে, ঢাকা মহানগরের বড় পাইকারি বাজার সরেজমিনে পরিবীক্ষণ করে প্রতিবেদন দাখিল; পরিদর্শন দিনের বাজারদর আর আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রয়মূল্য ও ক্রয়মূল্যের তথ্য সংগ্রহ।

খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুমন মেহেদী জানান, বাজারদর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার তদারকি করবে। ১ নম্বর কমিটির নেতৃত্বে আছেন সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ মাহবুবুর রহমান। ২ নম্বর কমিটির নেতৃত্বে আছেন খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ ফারুক হোসেন। খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব নূরুল আলমের নেতৃত্বে ৩ নম্বর কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি কমিটিতে তিনজন করে সদস্য আছেন। ওই তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজধানীর বাজার মনিটরিং চালিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা