kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

এইচএসবিসির প্রতিবেদনে বাংলাদেশ

ব্যবসা-বিনিয়োগকে এগিয়ে নেবে ৫জি ও ডেটা নিরাপত্তা

বাণিজ্য ডেস্ক   

১৩ নভেম্বর, ২০১৯ ০৯:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসা-বিনিয়োগকে এগিয়ে নেবে ৫জি ও ডেটা নিরাপত্তা

ফাইভজি ও ডাটা নিরাপত্তা আগামী পাঁচ বছর ব্যবসায় বড় প্রভাব ফেলবে বলে মনে করে বাংলাদেশের কম্পানিগুলো। ৫৬ শতাংশ প্রতিষ্ঠান মনে করে ৫জি থেকে ভালো সুবিধা পাওয়া যাবে এবং ৪৬ শতাংশ ব্যবসায়ী বিশ্বাস করেন ডাটা নিরাপত্তা তাদের এগিয়ে দেবে। ব্রিটিশ আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসির ফ্ল্যাগশিপ ন্যাভিগেটর প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সম্প্রতি বৈশ্বিকভাবে প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, আস্থায় ভর করে বাংলাদেশে ব্যবসা সম্প্রসারিত হচ্ছে।

জরিপে বাংলাদেশের ৯৭ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান জানিয়েছে, আগামী বছর তাঁদের ব্যবসা বাড়বে। শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি ও আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধায় এ দেশে বাণিজ্যিক সম্ভাবনা বাড়ছে। ৬৮ শতাংশ ব্যবসায়ী মনে করেন টেকসই ব্যাবসায়িক অনুশীলনে তাঁদের বিক্রি বাড়বে। ৪৬ শতাংশ মনে করেন এর ফলে তাঁরা ক্রেতাদের চাহিদা পূরণ করতে পারবেন। এ দুটি বিবেচনার ক্ষেত্রে বিশ্বের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বৈশ্বিক ২৩ শতাংশ কম্পানি তাদের ব্যবসার ক্ষেত্রে টেকসই প্রবৃদ্ধিকে গুরুত্বপূর্ণ মনে করে।

গবেষণা প্রতিবেদনটিতে বাংলাদেশের ব্যাবসায়িক পূর্বাভাস, আন্তর্জাতিক বাণিজ্য, ভূরাজনৈতিক অবস্থা, টেকসই প্রবৃদ্ধি, প্রযুক্তি ও সমৃদ্ধি ইত্যাদি বিষয় নিয়ে ব্যবসায়ীদের মনোভাব ও প্রত্যাশা উঠে এসেছে। এতে ৩৫ খাতের ক্ষুদ্র, মধ্যম ও বৃহৎ করপোরেশন মিলিয়ে বিশ্বের ৯ হাজার ১৩১ ব্যবসায়ী নীতিনির্ধারক মত দিয়েছেন। এতে বাংলাদেশের ১৯৩ প্রতিষ্ঠানের নীতিনির্ধারকের মতামত উঠে এসেছে। এইচএসবিসির পক্ষ থেকে এ জরিপটি পরিচালনা করেছে কানতার।

এ বছরের আগস্ট থেকে নভেম্বরে পরিচালিত এ জরিপে কম্পানিগুলো বিনিয়োগ অগ্রাধিকার, সিদ্ধান্তের ক্ষেত্রে চালিকাশক্তি এবং প্রবৃদ্ধি পরিকল্পনা ইত্যাদি বিষয় নিয়ে কথা বলে।

প্রতিবেদনে বলা হয়, জরিপে উঠে আসা প্রায় সব বাংলাদেশি প্রতিষ্ঠানই ভবিষ্যৎ নিয়ে ইতিবাচক মনোভাব পোষণ করছে। এমনকি ৫০ শতাংশের বেশি বাংলাদেশি ব্যবসাপ্রতিষ্ঠান ১৫ শতাংশ বা তার বেশি প্রবৃদ্ধি আশা করছে, যা এ দেশের প্রাক্কলিত জিডিপি প্রবৃদ্ধির দ্বিগুণ।

বলা হয়, বৈশ্বিক বা এশিয়ার গড় হিসাবের চেয়ে বাংলাদেশে ব্যাবসায়িক আস্থা উল্লেখযোগ্য হারে বেশি। বাংলাদেশে ৭৪ শতাংশ প্রতিষ্ঠান তাদের ব্যাবসায়িক সম্ভাবনা নিয়ে আশাবাদী, যেখানে এশিয়ায় ৪৩ শতাংশ আশাবাদী। এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাংকোস দে ম্যারিকোর্ট বলেন, এশিয়ার উদীয়মান প্রবৃদ্ধির মধ্যভাগে রয়েছে বাংলাদেশ। আগামী বছরগুলোতে আন্তর্জাতিক বাণিজ্য থেকে বাংলাদেশ আরো লাভবান হবে।

৭৭ শতাংশ বাংলাদেশি প্রতিষ্ঠান মনে করে অনুকূল রাজনৈতিক পরিবেশ প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি। এ ছাড়া প্রতিষ্ঠানগুলো টেকসই উৎপাদনে যেতে প্রযুক্তি, উদ্ভাবন ও অবকাঠামোতে বেশি বিনিয়োগ করছে। অর্ধেক প্রতিষ্ঠান আগামী পাঁচ বছর এ বিনিয়োগ অব্যাহত রাখবে।

মন্তব্য



সাতদিনের সেরা