kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

যুক্তরাষ্ট্র-চীন দ্বন্দ্বে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি কমে হবে ১.২%

বাণিজ্য ডেস্ক   

২ অক্টোবর, ২০১৯ ০৮:০৪ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র-চীন দ্বন্দ্বে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি কমে হবে ১.২%

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের প্রভাব পড়ছে বৈশ্বিক আমদানি-রপ্তানিতে। ফলে এ বছর বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি কমে হবে ১.২ শতাংশ এবং ২০২০ সালে কিছুটা বেড়ে হবে ২.৭ শতাংশ। গতকাল মঙ্গলবার বিশ্ব বাণিজ্য সংস্থা (ডাব্লিউটিও) প্রকাশিত সর্বশেষ পূর্বাভাসে এ দাবি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাণিজ্যযুদ্ধ বড় ধরনের নিম্নমুখী ঝুঁকি তৈরি করেছে বিশ্ব অর্থনীতিতে। এ ঝুঁকি আরো বাড়িয়ে দিচ্ছে সামষ্টিক অর্থনৈতিক ধাক্কা ও অর্থবাজারের অস্থিরতা। সংস্থার আগের পূর্বাভাসে বলা হয়েছিল এ বছর বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি আসবে ২.৬ শতাংশ এবং আগামী বছর ৩.০ শতাংশ।

সংস্থার মতে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের পৃথক হওয়াও বিশ্ব অর্থনীতিতে চাপ তৈরি করছে, বিশেষ করে চুক্তি ছাড়া ব্রেক্সিট হলে এর উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব পড়বে। যদিও এর বেশির ভাগই ইউরোপে সীমাবদ্ধ থাকবে।

ডাব্লিউটিওর মহাপরিচালক রবার্তো আজেভেদো আরেকটি বিবৃতিতে বলেন, ‘ক্রমবর্ধামান এ বাণিজ্য উদ্বেগ স্থিতিশীলতার জন্য বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে। একই সঙ্গে কর্মসংস্থান এবং প্রবৃদ্ধিও ব্যাহত করবে। এ দ্বন্দ্বের ফলে বিশ্ববাণিজ্য প্রায় ৭০ শতাংশ কমে যাবে এবং জিডিপি প্রবৃদ্ধি কমবে ১.৯ শতাংশ। এ যুদ্ধে কোনো বিজয়ী নেই। বরং সব অঞ্চলই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এমনকি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রায় ১.৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হারিয়ে ফেলবে। ফলে এটি আমরা কোনোভাবেই হতে দিতে পারি না।’

মূলত চীনের প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতিবাচক মনোভাবে গত বছর থেকেই দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। সর্বশেষ চীনের ৫৫০ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরো ৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দেন ট্রাম্প। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের কম্পানিগুলোকে চীন থেকে উৎপাদন ক্ষেত্র অন্যত্র সরিয়ে ফেলার আহ্বান জানান। চীনের ২৫০ বিলিয়ন ডলারের পণ্যে ট্রাম্প আগে থেকেই ২৫ শতাংশ শুল্ক আরোপে করে রেখেছেন। রয়টার্স, ব্লুমবার্গ।

মন্তব্য



সাতদিনের সেরা