kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স চলবে সৌরবিদ্যুতে

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স চলবে সৌরবিদ্যুতে

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডে নবায়নযোগ্য ও কম জ্বালানি ব্যবহারে সোলার প্যানেল স্থাপন করবে এক্সিলন বাংলাদেশ লিমিটেড।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার্স ১-এ বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডে সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপনের জন্য প্রতিষ্ঠান দু’টির মধ্যে চুক্তি হয়েছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর ও এক্সিলন বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডি এম আবু বকর সিদ্দিকী।

ছাদের ওপর দেশের সর্ববৃহৎ এই সৌরবিদ্যুৎ প্রকল্পটির মাধ্যমে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের পাশাপাশি প্রতিষ্ঠানটিকে পরিবেশবান্ধব ও কার্বনমুক্ত ইন্ডাস্ট্রি হিসেবে গড়ে তুলবে। এ প্রকল্পের মাধ্যমে ২ দশমিক ৪৬ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা পূরণ হবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি প্রায় ২০ হাজার বর্গমিটার (২০০ মি.×১০০ মি.) জায়গায় ৬ হাজার ৫৬০টি উচ্চক্ষমতা সম্পন্ন মনোক্রিস্টাল প্যানেল ও প্রথম শ্রেণির ইনভার্টারের মাধ্যমে সর্বোচ্চ গুণগত মানের সৌরবিদ্যুতের নিশ্চয়তা দেবে।

প্রকল্পটির সর্বোচ্চ নিরাপত্তার জন্য উন্নত প্রযুক্তির এফরপি শিট ও বৈদ্যুতিক সরঞ্জামের জন্য উন্নতমানের সুইচ গিয়ার ব্যবহার করা হবে। প্রকল্পটির মাধ্যমে প্রায় ২ দশমিক ৮৩ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপাদন হবে।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য এক্সিলন বাংলাদেশকে মনোনীত করেছে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড। এতে অর্থায়ন করছে ইডকল বাংলাদেশ লিমিটেড।

মন্তব্য



সাতদিনের সেরা